এবার আর জিততে ভুল করেনি বাংলাদেশ


ক্রীড়া প্রতিবেদক

প্রথম দুই ম্যাচ জেতার পর তৃতীয় ম্যাচে সিরিজ জয়ের সুযোগ হাতছাড়া করা বাংলাদেশের জন্য এটা ছিল ‘দ্বিতীয় ম্যাচ পয়েন্ট’-এর মতো। নাসুম আহমেদের স্পিন, মোস্তাফিজুর রহমানের ফাস্ট-স্পিনে নিউজিল্যান্ডকে ৯৩ রানে আটকে দিয়ে বাংলাদেশ কাজটা অনেকখানি এগিয়ে রেখেছিল ম্যাচের প্রথম ভাগেই। তবে এমন উইকেটে থিতু না হয়ে শট খেলতে যাওয়ার ভুল করে দ্রুত টপ অর্ডারের তিন উইকেট হারালে চাপে পড়ল তারা। শেষ পর্যন্ত মোহাম্মদ নাঈমের ৩৫ বলে ২৯ রানের পর অধিনায়ক মাহমুদউল্লাহর ৪৮ বলে ৪৩ রানের অপরাজিত ইনিংসে ৫ বল বাকি থাকতে ৬ উইকেটের জয় পেয়েছে বাংলাদেশ। এক ম্যাচ বাকি রেখে সিরিজও জিতেছে তারা, নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে বাংলাদেশের এটা প্রথম দ্বিপাক্ষিক সিরিজ জয়।

৯৪ রানের লক্ষ্য ছুঁতে নেমে তৃতীয় ওভারে কোল ম্যাকনকিকে স্লগ সুইপের চেষ্টায় ডিপ স্কয়ার লেগে ফিন অ্যালেনের হাতে ধরা পড়েছেন লিটন দাস। এর আগে স্লগ সুইপেই একটা চার মেরেছিলেন তিনি। আগের ম্যাচেও সুইপ করে জোড়া চারের পর আবারও স্লগ করতে গিয়ে আউট হয়েছিলেন লিটন, তবে সে ভুলটা আবারও করলেন তিনি। সাকিব অবশ্য এসে দ্বিতীয় বলেই কাট করে একটা চার মেরেছিলেন, পরের ওভারে ম্যাকনকিকে ছয় মেরেছিলেন নাঈম। তবে আক্রমণাত্মক হতে গিয়ে এজাজ প্যাটেলের ঝুলিয়ে দেওয়া বলে ক্রিজ ছেড়ে বেড়িয়ে এসে ভুল করেছেন সাকিব। বলে নাগাল না পেয়ে  স্টাম্পড। সে ওভারে প্যাটেলকে সুইপ করতে গিয়ে মিস করে বোল্ড হয়ে সিরিজে দ্বিতীয়বার শূন্যতে ফিরেছেন মুশফিক। হুট করেই তখন বাংলাদেশের স্কোর ৩ উইকেটে ৩২।

সে চাপ সামাল দিতে আবারও দায়িত্ব নিতে হয়েছে অধিনায়ক মাহমুদউল্লাহকে, সঙ্গে ছিলেন নাঈম। দুজনই ঢুকে যান খোলসে, ১২তম ওভারে শুধু একটা ছয় মেরেছিলেন মাহমুদউল্লাহ। ডাবলস নিতে গিয়ে রানআউট হয়ে নাঈম ফিরেছেন ১৫তম ওভারে। কলিন ডি গ্র্যান্ডহোমের বলে একটা সূক্ষ্ম স্টাম্পিং থেকে বেঁচে যাওয়া মাহমুদউল্লাহ শেষ পর্যন্ত আফিফ হোসেনকে নিয়ে জয় নিশ্চিত করেই ফিরেছেন। ম্যাকনকিকে মারা তাঁর চারেই জয় নিশ্চিত হয়েছে বাংলাদেশের।

এর আগে টসে জিতে ব্যাটিংয়ে নামা নিউজিল্যান্ডের ইনিংসের প্রথম ওভারেই বাঁহাতি ওপেনার রাচিন রবীন্দ্রকে শূন্যতে ফেরান নাসুম আহমেদ। প্রথম ৪ বলে ডটের চাপ রবীন্দ্র কমাতে চেয়েছিলেন বড় শটের চেষ্টায়, তবে সেটা ব্যর্থ হয়েছে তাঁর। ফাইন লেগে সাইফউদ্দিনের হাতে ধরা পড়েছেন তিনি। পরের ওভারে এসে নাসুম ফিরিয়েছেন ফিন অ্যালেনকেও। আগেরদিনের মতোই ইতিবাচক শুরু করা অ্যালেন রিভার্স সুইপ করতে গিয়েছিলেন, তবে শর্ট লেংথ থেকে বলটা তুলতে পারেননি ঠিকঠাক। ব্যাকওয়ার্ড পয়েন্টে আবারও ক্যাচ নিয়েছেন সাইফউদ্দিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Show Buttons
Hide Buttons